Sunday, January 25, 2015

RISHI026@GMAIL.COM

বুকের খাঁচায়
.............. ঋষি
============================================
আমাকে একটু আলো দিতে পারিস
বড় কঠিন সে আলো ,খুব নীল স্বপ্নের মত।
স্বপ্নের বিমে উড়তে থাকা পাখি ধা করে নেমে আসে
খোলা বারান্দায়।
খুঁটে খায় গম ,ধান ,জীবন ,জীবিত উপেক্ষা
আমাকে শ্মশান করতে পারিস তুই ,
পাতায় পাতায়।

আমাকে হাসাতেও পারিস তুই নারী
আদিম আগ্রহে প্রত্যহ অপেক্ষার দাঁড়িয়ে তোর খোলা জানলায়।
তোকে নানান রঙে হাজার মোড়কে লিখতে থাকি
বারংবার ভেঙ্গে পরে নীল রং।
আমার বুকের খাঁচায় জমা পরে মৃত লাশ
পাখি উড়ে যায় দূরে ,খুব দূরে।
আমি তাকিয়ে থাকি ,হাত নাড়ি
টাটা বাই ,বাই।

আমাকে একটু আলো দিতে পারিস
বড় কঠিন সে আলো,রক্তের মাঝে সাজানো সাইক্লোন।
উথাল পাতাল আকাশের জানলায় চোখ
আমার জানলা  দিয়ে হৃদয় দেখা যায়।
পাখি তুই উড়তে পারিস ,খুঁটে খাস ধান
আরো কিছুক্ষণ খাঁচায়ও থাকতে পারিস ,
বুকের খাঁচায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...