Saturday, January 24, 2015

rishi026@gmail.com

চলন্তিকা ও সভ্যতা
............ ঋষি
==========================================
চলন্তিকে আর একটু পথ বাকি
তোমার শহর থেকে আমি অনেক দূরে।
আমাকে কোনো বায়বীয় মিডিয়া  স্পর্শ করে না
স্পর্শ করে না তোমার পথে আদিম সভ্যতা।

আমি আকাশ থেকে জীবন শুরু করি
একাগ্র আগুনে আহুতি অজস্র  চিত্কারগুলো লেলিহীন শিখা।
আমাকে পোড়ায়  সভ্যতা আমার একলা আগুনে
চলন্তিকা আজ বেশ কিছুদিন  হলো আমার সারা শরীরে মৃত রক্ত।
ঘিনঘিনে তুচ্ছ কীটগুলো  আমাকে নিংড়ে খায়
আমি পিপিলিকার মত পাখা ছড়াতে শিখি নি।
আমি আগুনে সভ্যতার গায়ে হাত রাখি
হাত রাখি তোমার মৃত সভ্যতার বুকে।
সেই উথালপাথাল শরীর বেঁয়ে তোমার জঙ্ঘার গোপনে
আদিম জঙ্গল ,
সভ্যতা  আজ জঙ্গল হয়ে গেছে।

চলন্তিকা আর একটু পথ বাকি
তোমার শহরের সীমানায় দাঁড়িয়ে আমি।
আমার হৃদয়ে জ্বলন্ত সভ্যতার মানবিক দর্পণ
চলন্তিকা তুমি সভ্যতা হতে পারলে  না। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...