Saturday, January 10, 2015

RISHI026@GMAIL.COM

এ পৃথিবী আমার না
........... ঋষি
====================================
আমাকে জানার চেষ্টা করিসনি কোনদিন
আমাকে বোঝারও না।
নিতান্ত বালিশে মাথা রেখে কষ্টের নোনা জল
আমাকে ভাসাতে শিখেছিস অথচ  আঁকড়াতে  না।
আমাকে জন্ম দিয়েছিস খুব সাধারণ পৃথিবীতে
যেখানে স্পর্শের মানে অর্থপূর্ণ  হাতছানি ,
আমি যে আলো হতে চেয়েছিলাম ,জীবিত।

জীবন থেকে জীবিত
ভাবনার দোলনায়  যারা সময় লেখে।
আমি ঈশ্বর নয়
ক্ষনিকের সাধারণ চাহিদায় আমি ঈশ্বর লিখতে পারি না।
আমার পাতায় পাতায় ফুঁটে ওঠে রক্তের ছোপ
বিষাক্ত ছোবলের মত নীল শরীরে আকন্ঠ মদ্যপান।
নেশার শরীর টলতে থাকে
যেমন টলতে থাকে পৃথিবীর বাস্তবতা ,বাস্তব জ্ঞানে
আসলে আমি বাস্তব হতে পারলাম না।

আমাকে জানার চেষ্টা করিসনি কোনদিন
আমাকে বোঝারও না।
নিতান্ত নিংড়ানো রক্ত কোষে বিষাক্ত চাহিদা বেঁচে থাকা
আমাকে ভাবতে শিখিয়েছিস আমি বেঁচে।
আমার পৃথিবী ,আমার জীবন ,আমার অধিকার
অথচ আমি বুঝিনি কখনো ,
এ পৃথিবী আমার না। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...