Tuesday, January 20, 2015

RISHI026@GMAIL.COM

আমি মা
.............. ঋষি
===================================
সামনে শোয়ানো যে
সে আমার সন্তান।
সর্বত্র ছড়ানো সাদা রঙের পবিত্রতায়
আমি শুয়ে মৃত সন্তানের ছবি বুকে।
অজস্র কোলাহলে একান্তে আমার স্নেহে
আমি মা।

সন্তান মরে যায়
কিন্তু বেঁচে থাকে মায়ের বুকে পবিত্রতায়।
জীবন হারিয়ে যায় দশমাস ,দশদিন
শরীর নিংড়ে রক্তের বন্যায়।
জীবিত ,জন্মান্তরে হাঁটি ,হাঁটি পা
দুঁধের বোটায় শিরশির
এগিয়ে আসা সদ্য ওঠা দাঁত ,জীবন্ত হাসি।
শৈশব ,যৌবন ,জীবন
কিছুতেই না।
কিন্তু মৃত্যু আসে না সন্তানের
সে অমর থাকে মায়ের বুকে।

সামনে শোয়ানো যে
সে আমার সন্তান।
আজ মৃত্যুবার্ষিকী ,ধিকি ধিকি প্রদীপ বুকের মাঝে
জ্বলছে চিরকাল।
চিরদিন আমৃত্যু আমার সাথে আমার সন্তান
আমি মা। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...