Monday, January 26, 2015

RISHI026@GMAIL.COM

আজ প্রজাতন্ত দিবস
.............. ঋষি
=====================================
আরেকটা ছুটির দিন
জন ,গণ ,মন অধি নায়ক জয় হে,
জাগছে না দেশ ,রাজ্য ছাড়িয়ে মানচিত্রে আমার শহর।
আমার শহরটা এমনি
আজ আর ব্যস্ত নয় চোখের পাতায় সকালের ঘুম।
আসলে শহর ঘুমোচ্ছে রুপোলি শীতে আরমোড়া চাদরে
আরেকটা ছুটির দিনে।

ঘুম ভেঙ্গে গেছে আজ আমার সকাল সকাল
পাড়ায় মাইকে কদম কদম বারহায়ে যা ,খুশিকে গিত .....
দারুন ,দারুন ,দারুন খুশির দিন
উন্মোচিত দেশ গেরুয়া ,সাদা ,সবুজে।
জাগ্রত দেশ আজ ফুটবল ম্যাচে
আর জীবিত দেশ রাত্রের আগত  অশালীন বেলাল্লাপনায়।
নেশার ফোঁয়ারা ,নেশার ছবি ,বিলেতি চেতনায় ,সস্তার জীবনে
অদ্ভূত  সুন্দর আমার শহরে ,
শুভ প্রজাতন্র দিবস।

আজ আমার ঘুম ভেঙ্গে গেছে তাড়াতাড়ি মাইকের শব্দে
বাজারের পথে ছেলেটা বললো দাদা চাঁদা।
আমি বললাম কিসের ,ও  .... দিলাম চাঁদা
দিলাম সাজা নিজেকে ,শুনলাম বলছে পতাকা উঠবে আসবেন কিন্তু
হাসলাম আরো হাসলাম।
দেখলাম পতাকার মূলঅর্থটা দৌড়চ্ছে আবারও লজ্জার  ভয়ে
ভালো লাগছে আজ প্রজাতন্ত দিবস। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...