Thursday, May 14, 2015

লজ্জা

লজ্জা
.............. ঋষি
===================================
যে অপমান আমি সহ্য করিনি কখনো
সে যখন যাযাবর বুকে মরিচিকা হয়ে জ্বলে।
তাকে আমি পর বলি না
আসলে সহ্য করতে পারি না।
শুধু শব্দময় লাল কালিতে খবরের কাগজে
আজকাল লজ্জা বিক্রি হয়।

নিত্য ,অনিত্যের পথে কঠিন  পথচলা
টুকরো টুকরো মিনি ফ্রেমে বাঁধানো মুহুর্তদের ভিড়ে।
মাঝে মাঝে আমার লজ্জা করে
খবরের পাতায় লাল রক্তে লেখা হয় সভ্যতার মান ,
খুলে পরে সভ্যতার শরীরের মৃত্যু লজ্জার।

কারোর স্বপ্নের কাপড়ে দাগ পরে লম্পট সভ্যতার
কারোর আবার সভ্যতা  খবর হয়ে যায়।
খুচরো মাংস বিক্রেতাদার রেটে মাঝে মাঝে জানতে ইচ্ছে হয়
মানুষের রেট কতো,সভ্যতার রেট কতো,
নগ্নতার রেট কতো,আর মনুষত্বের  .........

ফুটপাথে ভিক্ষে করা পাগলিনী মা হয়ে যায়
যেমন বোবা অশিক্ষা গর্ভবতী করে মহান দেশের জনগনকে।
জন্ম নেয় বিষ ,উঠে আসতে চায় রক্তবমি
প্রতিবাদী  কবি কখনো দেশের বাইরে হয় ,
কখনো বা দেশে মর্মান্তিক কবি মৃত্যু হয়।

যে অপমান আমি সহ্য করিনি কখনো
জ্বলতে থাকে বুকের মাঝে আমার দেশ।
তাকে তো আর পর করতে পারি না
অথচ জানো সভ্যতা সহ্য করতে পারি না।
শুধু শব্দময় মানচিত্রের গায়ে লাল রক্তের স্রোত
আজকাল লজ্জা অসহ্য লাগে। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...