Wednesday, May 27, 2015

জেনারেশন

জেনারেশন
............ ঋষি
==========================================
সেই থেকে বলে যাচ্ছি
শুনছেন সকলে, আমি কোন জেনারেশনের নই।
ভীরু ,উন্মাদ ,নষ্ট ,গলিত
বিষাক্ত ,কোমল, অন্ধ ,যোনি জনিত।
আমার কোনো পাপ নেই ,নেই রাষ্ট্রের অন্ধকার
শুধু শব্দের শূলগুলোতে আমি বিদ্ধ,
বলা যায় এক একটা বাঁশ আমার পিছনে ঢুকে যাচ্ছে।

আমি পাগল প্রতিভাবান দুটোর কোনোটাই নই,
কারণ এই শব্দগুলির অর্থ আজো আমার কাছে পরিষ্কার নয়।
নোংরা পৃথিবীর বায়বীয় আঁধার শুন্য  কল্পনায়
এখানে ঈশ্বর আর শয়তানের পার্থক্য নিরত অভিযান।
অফিসটাইমের বাসের দরজা জানলায় লেপ্টানো শরীরগুলো
এককটা মৃত শব।
যাদের জন্ম আছে অথচ মৃত্যু দৈনন্দিন
যাদের শরীর আছে ,রিপু আছে ,কলঙ্ক আছে ,বেঁচে থাকা আছে।
অথচ কোথাও প্রতিবাদ নেই ,নেই শিরদাঁড়া
নেই উপযুক্ত ভিত মানুষের কনসেপ্ট আমার কাছে।
সত্যি বলতে কি এই বেঁচে থাকাটা একটা প্রহসন
যেটা নিজস্ব কলমে  আউটডেটেড হয়ে গেছে।

পৃথিবীর সবুজনীল মাংসে দাঁড়িয়ে একজন কবি
দেশছাড়া হতে পারে ,খুন হতে পারে ,বিখ্যাত হতে পারে।
সবকটা সম্ভব এই জেনারেশনে
শুধু সম্ভব নয় বই পড়া,সময় নেই ,কৃপণ দৈনন্দিন।
কবিতা জীবিত কবির রক্তে শিরদাঁড়া বেয়ে অভিমান
বিক্রি নেই কবিতা ,ভিখিরী  কবি ট্রাম লাইনে মৃত
শুধু শব্দের সবুজ বাঁশ গুলো এখন  জেনারেশন হয়ে গেছে। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...