Wednesday, May 27, 2015

এক ফোঁটা তৃষ্ণা

এক ফোঁটা তৃষ্ণা
.............. ঋষি
============================================
সবটুকু আমি ফোরাবার আগে
একবার অন্তত বলিস আমার কানে প্রেম আমি আছি।
সবটুকু ফোরাবার আগে আমার চিতাকাঠের প্রতি দমকে আগুনে
প্রেম আমাকে ভালোবাসিস।
ঠিক যেমন সোনালী দিনে তোর হাত ধরে হেঁটে যাওয়া তেপান্তর
প্রেম আমাকে আরো অনেক হৃদয়ের কাছে রাখিস।


যেদিন তোর খোলা বুকে বট,সুন্দরী ,হিজলী  সবুজের ভিড়
সেদিন আমি আদম হয়ে তোর ধ্যানে।
সামনে চেয়ে দূর বহুদূর মিশরীয় পিরামিডের অদ্ভূত আকর্ষণ
চারিদিকে হলুদ মরুভূমি।
তৃষ্ণার্ত জমি হাহাকার করে
অথচ আমি সবুজের কবিতা লিখি।
আসলে প্রেম তোকে সবুজ করে রাখি
যেমন জীবন ও জীবিত কল্পনায় আরো গভীরে প্রেম,
তুই জানিস তোকে বাঁচিয়ে রাখি।
তোর কবিতার পাতায় আজকাল আমার অহংকার হয়
প্রেম তুই জানিস আমি তোর মাঝে বেঁচে থাকি।

সবটুকু আমি ফোরাবার আগে
একবার অন্তত বলিস আমার কানে প্রেম আমি আছি।
আমার চিতার লাল রঙের আগুনের অনুভূতিতে প্রেম জানাস আমায়
আমি বেঁচে আছি।
ঠিক যেমন বাঁচে সবুজ হৃদয় অনন্ত ধু ধু কিরণে মরুভূমি
অনন্ত অপেক্ষায় তোর এক ফোঁটা তৃষ্ণার। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...