Saturday, May 30, 2015

আলোকের এই ঝরনা ধারায়

আলোকের এই ঝরনা ধারায়
..................... ঋষি
===================================
আলোকের এই ঝরনা ধারায় ভরিয়ে দেও
নিস্তব্ধ চুপচাপ অনেকখানি  পথ হেঁটে গেছি।
কান খাড়া করে শুনেছি পদশব্দ
শিউলির উপর দিয়ে ,ভিজে শিশিরের উপর দিয়ে।
আমার খরখরে বুকে শুকনো পাতার শব্দ ,
নিস্তব্ধতা ভেঙ্গে খান খান।

মনের কোণের সব দীনতা মলিনতা ধুইয়ে দাও
ধুয়ে তো দিতে চেয়েছি নিজের অস্তিত্বের কালিগুলো।
ভাঙ্গতে চেয়েছি টুকরো টুকরো নিজেকে নিজের আয়নায়
আসলে হারাতে চেয়েছি কয়েকশো কবিতার প্রেমে।
আরো গভীরে যেখান থেকে উঠে আসে আগুনের লাভা
ভয়ঙ্কর লাভায় আমি পোড়াতে চেয়েছি নিজেকে।

যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে
নিস্তব্ধতা বুকে নিয়ে সোজা হাইওয়ে ধরে আরো গভীরে।
ক্লান্ত গভীর কালি তোর দুচোখের পাতায় অবচেতনে
স্তব্ধতা এই বুকের মাঝে আরো ভালো থাকার।
কিছু চাই নি ,কিছু চাই না তোকে ছাড়া
সর্বত্র ছড়ানো কাঁচের গুড়োতে প্রাচীন প্রেম।

আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে
চুপি চুপি স্পর্শ ছুঁয়ে থাকা আদরে গভীরে রাখা।
আমি গিয়েছিলাম সেখানে এক পাত্র হৃদয় আমার হাতে
নেশা খুব নেশা এই বেঁচে থাকা আরো স্তব্ধতায়।
চুপি চুপি লুকোচুরি কিছু কথাদের হুরোহুরি
তোমাকে ছুঁয়ে বলতে চাই।

এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও
প্লিস আরো গভীরে যাও আরো গভীরে।
আমি কানখাড়া করে শুনেছি পদশব্দ
চেতনার উপর দিয়ে ,ভাবনার গভীরতায়।
ক্রমশ প্রসারিত বাহু আমার দিকে
আলোকের এই ঝরনা ধারায় ভরিয়ে দেও। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...