Sunday, May 31, 2015

প্রতিবাদ

প্রতিবাদ
.................. ঋষি
=============================================
রাস্তার ওপর জমতে থাকা নোংরাগুলো কখন যেন
ডাস্টবিন পেরিয়ে ঢুকে পরছে মস্তিস্কের নিউরনের গুহা দিয়ে।
একটা খালি কোকের ক্যান গড়াগড়ি রাস্তার উপরে
এক লাথিতে ফুটপাথে অন্য লাথিতে সোজা বাসরুটে।
হয়তো চটকে যাবে যে কোনো সময়
প্রতিবাদ করবে অন্য খালি ক্যানগুলো।
এগুলো ব্যবহার করা  ,পরিত্যক্ত সীমানায়
মাথার গভীরে নেশা ঘুমের ঘোরে।

আলো আঁধারিতে মূর্তিমান জ্যোত্স্নার মাঝে একলা দাঁড়িয়ে
আকাশে গোল চাঁদ ,খালি বাটি খিদে।
ছোটো ছোটো জীবনগুলো গদ্যময় ছোটগল্প সারা আকাশে
শান্ত পৃথিবীর অন্যতম প্রিয় ধাম ঈশ্বর আসীন।
ঠিক এই সময় আকাশ চিরে উড়ে যায় লোহার পাখি
নেমে আসতে থাকে মিসাইল।
লম্বা লম্বা পা ফেলে এগিয়ে আসতে থাকে আইরন ট্যাঙ্কগুলো
এক একটা বিশাল বড় জানোয়ার ,,,,,,, ফায়ার।
মাটিতে শুয়ে পড়ছে বাড়ি , ঘর  , দোর, তুমি,আমি  চারিধারে
ঘরে ঘরে বাজতে থাকা টেলিভিশন আর রেডিওর সেটের সাথে।

এই সময় একটা দৈত্যাকার কোকের ক্যান আমার সামনে উঠে দাঁড়াচ্ছে
মাঝরাত্তিরে কোকের খালি ক্যানগুলো এক এক ক’রে।
সাঁজোয়া বাহিনীর মতো ঘিরে ফেলছে রাস্তা
ভেঙ্গে খান খান পৃথিবীর শরীরে ভিতর ঢুকে যাচ্ছে আইরন ট্যাঙ্ক।
কেটে যাওয়া ঘুড়ির মত লোহার পাখিগুলো দিকশূন্যহীন
এই লোহার যুদ্ধ  সারারাত আমার খুলির ভেতরে।
চিত্কার করছে প্রতিবাদ ,,,,প্রতিবাদ ,,,,প্রতিবাদ
আমি জানি ভোরের সূর্যে কেউ আমাকে রেসকিউ করতে আসবে না। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...