Thursday, May 21, 2015

আমার মাঝে

আমার মাঝে
........... ঋষি
===========================================
তুই জানিস না শেষ বলে কিছু নেই
যেদিন শ্রাবনের তুমুল প্লাবনে মেঘের কোনে হাসি।
যেদিন তোর হাতধরে ,ভিজে ফুটপাথ ধরে এগিয়ে যাওয়া
অনিত্য ,নিত্যর পথে।
একবারও জানিস ,একবার ও মনে হয় নি পথ ফুরিয়ে যাবে
মনে হয়েছিল পৃথিবী  থামবে থামুক।
জীবন থামবে থামুক
শুধু আমি আর তুই হেঁটে যাব যুগ ধরে যুগান্তরে।

প্রাগৈতিহাসিক পর্যায়ের কোনো শিশু সুলভ হাসি
তোর মুখের কোনে লাগানো হালকা আভা।
অবিতর অবিরাম বয়ে যাওয়া তিরতিরে নদী
আমার বুকে।
তুই জানিস ওই নদীর তলায় কোথাও আমি জমা শেওলা
তোর বুকের উপর এক আস্তরণ।
গভীরতায় থাকা কোনো না বলা কবিতা
স্যাক্সফোনের মধুর সুর ,মধুর ছন্দে ,
হেঁটে যাওয়া তোর হাত ধরে।

তুই জানিস না আমি হেঁটে চলেছি যুগান্তরে
শ্রাবনের তুমুল ঝরনায় আমি ভিজে চলেছি তোতে।
তুইও ভিজিস আমি জানি
আমার মতন তোর কাছে কেউ নেই আমি জানি।
শুধু জানি না তোর গলার কাছে জমে থাকা অভিমানের কারণ
আমি তো বলি নি কখনো তুই আমার নোস।
বরং বারংবার তোর হাত ধরে চেয়েছি
তুই শুধু যাতে আমার হোস। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...