Saturday, May 2, 2015

আমার পড়শি

আমার পড়শি
............... ঋষি
=========================================
আমি তার পড়শি রয়েছি আজন্মকাল
খাঁচার ভিতর শুয়ে থাকা অস্তিত্ব আর মাথার ভিতর।
চলতে থাকা সাময়িক অনুরণনের অদৃশ্য উপস্থিতি
আমার পড়শি গান গায় ,শুনি আমি।
খোলা জানলা দিয়ে উঁকি মেরে দেখি চারকোনা একটা খাট ফাঁকা
নিজেরাই চিত্কার করে।
জানলা বন্ধ করে দেয় মুখের উপর
আমি চুপ থাকি।

আজকাল চুপ থাকতে থাকতে অভ্যেস হয়ে গেছে
পাশের উপস্থিতি টা থমথম করে সারা রাত জুড়ে।
আমার ঘুম ভেঙ্গে যায়
মাথার ভিতর নিস্তব্ধতা খাঁ খাঁ করে।
সেই সময় কেন জানি বেজে ওঠে মুঠো ফোন
মুঠো ফোনের স্ক্রিনে পড়শির নাম।
হ্যালো ,হ্যা বলছি
কি মারা গেছে ,এক্ষুনি যাচ্ছি।

আমি তার পড়শি রয়েছি আজন্মকাল
ঘুম ভেঙ্গে যায় সোজা গিয়ে ঢুকি মৃতের পৃথিবীতে।
সবদিকে ফ্যাক ফ্যাকে সাদা
সাদা কাপড়ের মাঝে আমি রঙিন বড় বেমানান।
মিথ্যে মনে হবে তাই সত্যিগুলো আস্তিনের ভাঁজে
লুকিয়ে উত্সব করে আমার পড়শি।
আর আমি উত্সবের পাশে একলা দাঁড়িয়ে দেখি
পুড়ে যাওয়া মিথ্যা উপস্থিতি।



No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...