Tuesday, May 26, 2015

পিতৃত্বের সুখ

পিতৃত্বের সুখ
................ ঋষি
============================================
নিজেকে জাগ্রত করতে
আকাশের গায়ে অসংখ্য ছোটো বড় স্নেহ।
শুনেছি স্নেহরা সর্বদা নিম্নগামী
আকাশ থেকে বাড়ানো হাত শুধু কবিতার পাতা।
জন্মানো পিতৃত্বের নতুন অধ্যায়
ঈর্ষানিত সভ্যতার ঝংকারে ফুরিয়ে যাওয়া।

খালি পা। ছোটো ছোটো সর্বত্র আঁকড়ে থাকা আহরণ
বাবা আমি আকাশ ছুঁয়ে যাবো।
আকাশ ছুঁতে তো চেয়েছি আমি পূর্নিমা রাতে
অন্ধকার ছিঁড়ে ঝলসে ওঠা চাঁদের মুখ।
সন্তানের সুখ
আদিম  থেকে আদিমতর গ্রহে সর্বত্র কোলাহল।
পৌনপুনিক কোলাহল ছোটো ছোটো পায়ে এগিয়ে আসা স্মৃতিরা
আমি সে মিলেমিশে একবার ,
অন্তত আগামী একশোবার আমি বলে যাব
পিতা আর পুত্রের মেলবন্ধনে জন্মান্তর।

আমি চলে যাব
আকাশ থেকে যাবে ,যেমনতর অণুপরমাণু সমাবেশে।
একের পর এক স্পর্শ প্রাচীন মাটিতে আদিম আগ্রহে বিচরণ
বেঁচে থাকা চেতনার পরে মৃত্যুর অদ্ভূত আকর্ষণ।
আমি হারিয়ে যাব
তুই বেঁচে থাক বাবা সমস্ত অধিকার অনন্ত মাঝে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...