Wednesday, May 6, 2015

আলাদা পৃথিবী

আলাদা পৃথিবী
................... ঋষি
===========================================
ডেসিবেলের পৃথিবী,গিগা হার্জের পৃথিবী
রেক্টর স্কেলের পৃথিবী।
কয়েকশো পৃথিবী লোকানো একটা  অবলা পৃথিবীতে
যেমন আমি আর তুমি মানুষ।
তেমনি মানুষ অজস্র পৃথিবীর কোলাহলে
মিলেমিশে আলাদা পৃথিবীতে।

নেপালের ভূমিকম্পের প্রেক্ষাপটে শুয়ে থাকা অজস্র বোবা চরিত্রগুলো
যেমন না খেতে পেয়ে মরা রাসবিহারীর সেই প্রেগনেন্ট পাগলীটা।
কিংবা ধরো যামিনী বারে রোজকার পদ্মারা
অথবা শিক্ষার জন্য পথ হাঁটা ব্যাগ কাঁধে করা শিশুরা।
কিংবা সেই শিশু যখন পাথর ভাঙ্গে কোনো সস্তার রুজিতে
এরা সকলেই মানুষ ,সকলের একটা আলাদা পৃথিবী।

জ্বলন্ত ডেসিবেলের বাড়তে থাকা পারদে শব্দবহুল কোলাহল
গিগা হার্জের হর্সপাওয়ার শক্তির আড়ালে অজস্র ক্রন্দন।
রেক্টর স্কেলের নড়ে যাওয়া ভিতের ভিতরে বোবা মানুষ
আরো অজস্র স্কেল যেগুলো বাদ রাখলাম মাপতে।
চেতনা আর মানুষের ভিড়ে বাঁচতে থাকা
আলাদা পৃথিবীতে মানুষগুলোকে।

আমি আর তুমি আমরা সকলেই মানুষ
তবু কেন যেন আমি মানুষ দেখি না ,আমি ঈশ্বর বুঝি না।
আমি সমুদ্র নই ,আমি আকাশ নই ,আমি মৃতদেহ নই
তবু আমি নিরামিষ কবিতা লিখি আমিষের গন্ধে।
অথচ হারিয়ে যাওয়া পৃথিবী কোথাও কখনো একসাথে
আমাদের চেতনায় আসে নি।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...