Friday, June 12, 2015

চাওয়া পাওয়া

চাওয়া পাওয়া
................ ঋষি
==========================================
পাওয়াটা খুব সহজ পৃথিবীর আলোয় দেখা তোমার মুখ
পেতে তো যে কেউ পারে।
দরজা খুললেই  ঢুকে পরে আলো ঘরের ভিতর      
ন্যারো হতে হতে বুঝতে পারে চোখ। ....আর না ,আর না
চোখ বন্ধ হয়ে যায় অসময়ে।

পেতে তো সবাই পারে
আগলে রাখতে পারে কজনে সময় ,অস্তিত্ব ,ছুঁয়ে থাকা।
পাওয়াটা কোনো বীরত্ব নয়
সে তো আজকাল ভীষণ সস্তা শরীর রেডলাইটের দরজায়।
আরে ছাড়, সে তো অনেকদূর
আজকাল তো প্রেম শরীরের পর্যায়।
খামের ভিতর হরিণ থাকে সকলের
 ছুটে যাওয়া গাঢ় দিগ্বিদিক শূন্য আস্তাবলে গভীর আশ্রয়।
অথচ কজনা বোঝে আস্তাবল আশ্রয় নয়। ...গভীর অরণ্য প্রকৃতি।
শরীরের রিপুর  প্রশ্রয়।

আমি খামের ভিতর হরিণ শিকার করি
 তোমার মিষ্টি মাংসে আমার ভীষণ লোভ।
খেয়ে ফেলি পুরো খেয়ে ফেলি হজম বুকের ভিতর
আমার আত্মাদের বেঁচে থাকার রোগ। ....... তোমার মাঝে।
আর ওই হেঁটে যাওয়ার ভঙ্গি
কপি-পেস্ট আমার ছায়াদের। ...... আমার পাওয়াদের।
ওই যে  খামটা  নীল রঙের আমি নাম রেখেছি আকাশ
আমার ছায়ার ভিতর যারা ব্লাশ করে। .....তারা আমার আপন।
আজ বোতামের দিন হোলো ভেবে। ....... আমি অপ্রকিতস্থ
ফুরিয়ে আসছে ঘর। .... আরেকটা ঘরের ভিতর একলা।

পাওয়াটা খুব সহজ পৃথিবীর আলোয় দেখা তোমার মুখ
কিন্তু কজন সাজিয়ে রাখতে পারে সময়,
কিন্তু কজন জীবিত রাখতে পারে  হৃদয়।
আমি তো আগেও বলেছি কতবার তোমাকে
সাথে থাকা মানে পাশে নয়।  .. আর পাশে মানে সাথে।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...