Tuesday, June 23, 2015

ইটস আ প্রগ্রেস

ইটস আ প্রগ্রেস
.............. ঋষি
=========================================
হাইওয়ে জুড়ে বেড়ে ওঠা
জনপদের কি না দেব চলন্তিকা ?
নিজেকে নিঃস্ব করে সমস্ত শেষ আগুনটুকু শুষে নিয়ে
সভ্যতার আদুল হাওয়াকে কি বলবে তুমি ?
প্রগতি ,,,,,,আমি বলি - ইটস আ প্রগ্রেস অফ হিউম্যান  মাইন্ড
নট দেয়ার হার্ট ,,নট দেয়ার সোল।

দূরে সরে যাওয়া
আর হাওয়ার  পিছনে  দৌড়োনো।
অনুভূতি নামের সাদাকালো চাদরের ভেতর
লেখা হতে থাকে
অস্তিত্বের এগিয়ে যাওয়া কনফিউসনের বাইনোকুলার।
চলন্তিকা বাইনোকুলারে চোখ রাখো
দেখবে ফুটে উঠবে রক্তাক্ত মানুষ ,রকলোভি বীজ আয়না।
নিজের মুখ দেখতে পারো সেখানে চলন্তিকা
দেখবে তুমি কাঁদছো আমার মতন আমার বুকে।

ট্রেন জানলার ভিতরে ছোটো পৃথিবীতে আমার সুখ
সরে যাওয়া মুহূর্তরা জানলার দুশমন অস্তিত্বের।
আমার কবিতার দিকে এগিয়ে যাচ্ছে
আমার হৃদয়ের নাজুক হাত আমার স্বপ্নরা।
চলন্তিকা আমি কবিতার খাতায় লিখেছি বারংবার
হিউম্যান  সোল নেভার ডাই ইফ ইউ  লাভ। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...