Saturday, June 20, 2015

আমার কথা



আমার কথা
.............. ঋষি
================================================
সামনের চৌরাস্তা অবধি আমি তোমাকে মনে রাখি
তারপর  চৌরাস্তায় দাঁড়ানো সাদা ট্রাফিক দেখলেই হারিয়ে ফেলি।
আসলে তোমার হাতে একটা মোমবাতি আছে
কিন্তু তুমি  কেন জানি মোমবাতি  নেভাবার কাজ করো।
রাস্তার দুপাশে জমা হয় জঙ্গল ,কাঁচরা  পার্টি
আর তুমি আমার ঘুম তাড়াবার কাজ করো।

সামনের চৌরাস্তার পাশে একটা লম্বা গলি
সেই গলিতে ঢুকলেই বৃষ্টি শুরু হয়।
আকাশ ভেঙ্গে পরে মাথার উপর অজস্র কথনের জঞ্জাল জমা পড়ে
জমতে থাকা বিন্দু বিন্দু জল আমার হৃদয়ে।
ঠান্ডা লাগে তখন ভীষণ  ঠান্ডা  লাগে
তখন তোমাকে ভীষণ  মনে পড়ে।
আমার কাছে ছাতা নেই ,নেই বর্ষাতি
থাকার মধ্যে ইচ্ছে জল ,কাদা মাখা আমি,
হাঁটতে থাকি লক্ষ্যের দিকে।

সামনে দশ কিলোমিটার পর্যন্ত আশা করার কিছু নেই
আমার কুকুর তবু আমার জন্য কাঁদতে থাকে।
সামনে দশ কিলোমিটার পর্যন্ত একটা সরু গলি
একটু পরেই তুমি হয়তো হারিয়ে যাবে ।
রাস্তার দুপাশে জমা হয় জঙ্গল ,জংলী অন্ধকারে মোমবাতি
আর আমার  আবার হয়তো ঘুম ভেঙ্গে যাবে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...