Saturday, June 27, 2015

তারপর .........

তারপর .........
................ ঋষি
========================================
আমার শহরে দুপুর মানে বিশ্রাম
একটা বালিশ টেনে নেয় চোখ  ,,,,,,,,, বু জে আসছে।
ক্রমশ অন্ধকার চোখের তারায়
তারারা টানছে শহরের মাথায় আলগা একটা বাটি।
ভুতুরে ভাবে চোখের পাতায় ,,,, গোল গোল স্বপ্ন
নিভে  যাচ্ছে আলো  আমার শহরের।

একটা অবয়ব ছায়া ছায়া মেঘ যাকে আমি চুমু খেতে পারি
একটু বৃষ্টি ,মৃদুমন্দ হাওয়া আমি যাতে শীতল হতে পারি।
কোলবালিশ হাতের কাছে
টেনে নি বুকে ,ভিজে বিছানার চাদর ,খবর বর্ষাকাল।
বৃষ্টি ভেজা নুপুরের শব্দ এগিয়ে আসছে
ঘোর আসছে, ঘোর আসছে  ,,,,,,,
ছুটছে ঘোড়া আলতামিরার গুহাগহবরে।
কিংবা সেই সুন্দর ঝর্নাটা যেখানে চান করছে সময়
অবিশ্রান্ত টুপটুপ জলের ধারা চুল বেয়ে।
বাইরে বৃ..ষ্টি পরছে আমার শহরে।

কিন্তু ঘুম শহরের চোখের চামড়া খুলে নেয়
ফুটপাথে খালি ভিখারীর বাটি জলে পূর্ণ।
কোথাও বাস স্টপে ভিজে যাচ্ছে যাত্রী কাকের পালকে
কোথাও বা আমার শহর আশ্রয় খুঁজছে মাথা লোকানোর দায়ে।
আসলে এখনো ক্লান্ত হয় নি শহর ,,এখন দুপুর ,,,তারপর বিকেল
তারপর অন্ধকার ,,,,,,,ঘুম ভাঙছে ,,,,,তারপর ....... ।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...