Thursday, June 18, 2015

বৃষ্টি নামলো বলে

বৃষ্টি নামলো বলে
................ ঋষি
=====================================
নত হও নিরাময়,
প্রতিশ্রুতির ওপারে তোমার স্বপ্নরা আছে।
আছে মেঘভর্তি  খামবন্ধ নীল চিঠিগুলো
আমি খাম খুললেই বৃষ্টি নামে
বৃষ্টি নামে আমার শহরের পথে ঘাটে।

কাশিজমা বুকের মতো মনে হয় নিজের ভিটেমাটিকে
নস্টালজিক সিস্টেমে জমতে থাকা উষ্ণতা।
তোমার শরীর জুড়ে আমার নিরাময়
হাত ঘেমে ওঠে চুপচাপ।
তেজপাতা সরসর ভিজে বেড়াল মাটিতে
ঘাস আর কচি লেবু পাতার গন্ধ।

ঠিকানার অলীক আলোয় ভিজে পথ ঘাট
আমি দাঁড়িয়ে বারান্দায় হৃদয়ের আবছা চোখ।
হাত বাড়িয়ে দি তোমার পৃথিবীতে
ভিজে যায় বারংবার ভেজার লোভ।
প্রতিশ্রুত পোশাকে চড়িয়ে আমার স্বপ্নরা
এসে দাঁড়াই তোমার সামনে ,তোমার দেওয়ালে,গাঁথুনিতে।

নত হও নিরাময়,
প্রতিশ্রুতির ওপারে কোথাও একটা অপেক্ষা আছে।
আছে মেঘভর্তি শহরের ভিজে পথঘাট
কুয়াশায় ভেজা ঘাসেরা লুকোনো আছে আমার শহরে
নীল চিঠি ,বৃষ্টি নামলো বলে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...