Tuesday, June 9, 2015

কি ভাবে বলবো

কি ভাবে বলবো
............. ঋষি
=======================================================
সে তুমি যেভাবেই ভাব না কেন, আসলে এইটুকুই তো আমার নিশিডাক
রাতজাগা চোখে পেঁচার শব্দরা শুনতে পাই আমি।
বাড়ি খুলি ,দরজা খুলি ,,,জানলা খুলি ,,,,খুলে ফেলি পরণে কাপড়
নিশ্চিন্তে নিল্প্জ্জ আমি দাঁড়াই গিয়ে তোমার সামনে।
সদ্যজাত ,,,,,দশমাস দশদিন ।,,,,যাই তকমা দেওনা কেন
সোজা চড়ে বসি তোমার বুকে।

গোল্লাছুট খেলার নেশায় আলো-আবছায়া বারান্দায়
যাবতীয় ঈশারা ক্লাসরুমের শোরগোল তুলে সোজা ব্ল্যাকবোর্ডের  দেওয়ালে।
চক ঠুকি ,,,ঠুকি মাথা ,,,জবাব দেও ,,,,,,শিক্ষা কই ,,,,কই চেতনা
আগুন দেও ,,,,,,দেও প্রতিবাদ ,,,,দেও জীবন ,,,,দেও বেঁচে থাকা।
সোজা কোনো সরকারী দপ্তরের মাথায় উঠে চিত্কার করি
খিদে পেটে খিদে ,,,,চাকরী কই এই বাজারে।
বাজার ,,,বাজার ,,,,বাজার
বিক্রি ,,,বিক্রি ,,,বিক্রি।
সব বিক্রি কিনছে কে সভ্যতার আগুনে হাতে বারুদের স্পর্শ
ঝাঁঝর করা বুকে দাঁড়িয়ে শত জীর্ণ নারীত্ব ,,,,ধর্ষণ ,,,ধর্ষিত।
সোজা বুলেট ঢুকে যায় মায়ের পাঁজরে আমার বুকে
সোনার ধন মানিক আমার
বড় হ ,,,,,,,,আরো বড়।

সে তুমি যেভাবেই ভাব না কেন, আসলে এইটুকুই তো আমার নিশিডাক
বারান্দার ঘাসে দাঁড়িয়ে কোনো গোপন অন্ধকারে ঠোঁট রাখি তোমার ঠোঁটে।
বাড়ি খুলি ,,,জানলা খুলি ,,,, খুলে ফেলি নকল দরজা বেঁচে ফেরা
এক পলকে তুমি নগ্ন আমার সামনে ,,,খোলা বুক ,,মাংসের পৃথিবী।
জড়িয়ে ধরি ,,,,,মুখ ঘষি ওই বুকে ,,,,আশ্রয় খুঁজি
বেঁচে থাকি কিছুক্ষণ হেরে গিয়ে তোমার সাথে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...