Saturday, June 13, 2015

আর আমি














আর আমি
................. ঋষি
==================================================

আর আমি
সমস্ত দৃশ্য থেকে বিস্ময় ছিঁড়ে নিলাম।
গলায় ঝোলানো চাবি। ....পৈতে না ,সুতো না
একটা লাল রিঙে জড়ানো যোগ্যতা।
যাওয়াকে আসতে  বলি না
যে যায় ,সে যায় ,তাকে আটকে রাখি না
তবু বলি যাবেই যদি এলে কেন।

গলায় ঝোলানো আত্মাপোড়া রিং
রিঙের এদিক ওদিক ছড়ানো অসংখ্য যোগ্যতা।
আমি যোগ্য নয় ,তাই তো মনে হয় নিজেকে
আমি বিশেষজ্ঞ নয় ,যে কারণে খুঁজি বেঁচে থাকার মানে।
সময় কই ,কই জীবিত আকাঙ্খার বিশাল আকাশ
সবটাই শুধু যন্ত্র ,দশটা ,পাঁচটা সাজানো সভ্যতা সড়কে।
দৈনন্দিন ওয়ার্মআপ ,ওয়ার্কআউট পেশি আস্ফালন আর বিনোদন
কোথাই আছে যোগ্যতা।
এ যে অনবরত পথ চলা শেষ দিনের আশায়
নিঃশ্বাসে  বিষ, বিশ্বাসে আতঙ্ক সর্বক্ষণ মাথার ভিতর এম্বুলেন্সের সাইরেন
যদি  ফুরিয়ে যায় ,যদি হারিয়ে।

আর আমি
সমস্ত দৃশ্য থেকে বিস্ময় ছিঁড়ে নিলাম।
সার্ভিস ফুরোলে রিভলভারের বদলে  ঝুলবে লকেট
জীবাশ্ম কথা ভাঙবে  চুপি চুপি কানে কানে। ..... সব জানি।
সময় এগোবে নিজস্ব স্পন্দনে  ফুর্তির আঙ্গিনায়।
জীবন দাঁড়িয়ে দেখবো রোজকার নৃত্যকলা স্টেজের উপর
সবই বদলে যায় ,কিন্তু বদলাতে কজন চায়।  

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...