Sunday, June 21, 2015

নিস্তব্ধে নিশ্চিন্তে

নিস্তব্ধে নিশ্চিন্তে
............ ঋষি
===============================================
বহুদিন জীবিত ছিলাম
আবার অনেকদিন জীবিত ছিলাম না।
সঙ্গে ছিল এই পুড়তে থাকা শরীরটা
ঠিক বালি সাথে বালি জুড়ে ইন্দ্রিয় সব।
জানা ধুকপুক ,
জানা শোকের বাইরে মৃত সব।

আমার মধ্যে আমার মত কেউ সংসার
আমি একটা রোদের কবিতা হতে পারছি না।
শুধু সকাল থেকে রাত অবধি শব্দহীন নীরবতা
নিজের সাথে নিজের লুকোচুরি খেলা।
ডুবে যাচ্ছি অন্ধকার ঢেউয়ে,
অতলস্পর্শী মর্মবেদনার যান্ত্রিক কলকব্জায়।

এইতো সেই দিন ফিরছিলাম নিজেরই ফেলে যাওয়া পূরানো পথে
সেই চেনা বাড়িঘর,দোকান পাট ,মানুষের মুখ।
কালি আর অন্ধকার ছবিতে  চেতনার তুলি
সিগারেটের  ফুসফুসে জমানো নিকোটিনে ছড়ানো শব্দরা।
আমি শুনছি আর চেষ্টা করছি বোঝার
সেই দাড়ি ,কমা ,যতি কতটা পরিবর্তন এই শরীরে।

দেয়ালের কানে শোনা ফিসফিস কথা গুলো
দেয়াল হয়ে উঠছে আজ।
দেওয়ালের পরে দেওয়াল ,তারপরে দেওয়াল ,তারপর আমি
আগুন নেভাতে নেভাতে বদলে যাচ্ছে পথ ঘাট শরীর।
নিশ্চিন্তে শুয়ে ক্ষীরের বিছানায় চকলেট স্বপ্নদের
কেউ চিবিয়ে যাচ্ছে নিজের মত ,,,,জীবিত ও মৃত। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...