Saturday, June 27, 2015

কবর ও কফিন

কবর ও কফিন
................ ঋষি
=============================================
তুমি বলেছিলে নিয়ে যাবে আমাকে
ওদের সাথে ,ওদের মত।
হই হট্টগোল হাজার চিত্কারের মাঝে বিশ্বাস করতে ইচ্ছে হয়
তুমি কবর দিয়েছো তাদের।
কফিন সাজানো বাইরের মোড়কে অন্ধকার দুর্ভিক্ষ
তুমি আমার জন্য অপেক্ষা করছো।

তোমার চামড়ায় পরা অসংখ্য ভাঁজ সময়ের চিত্রণ আমার
তুমি তাদের সরিয়ে রেখেছো।
মাংসের স্তন ,যোনিজ জন্ম ,নিত্য হাহাকারগুলো
তুমি তাদের  থেকে দূরে রয়েছো।
পান্তা ভাতে ,একটু নুন ,একটা লঙ্কা ,একটু সর্ষের তেল
জমে গেছে ,জমে পুরো টক দই সময়ের উপরে
প্রলেপ  নেমেছে পুরো আস্তরণে মোড়া ক্ষার সম্বল পরিপাক।

তুমি বলেছিলে নিয়ে যাবে তাদের সাথে
তাদের সন্তানের মুখে গুজে দেবে অনেকটা করে নুন।
চারিদিকে চিত্কার ,অসংখ্য প্রলোভনের বাইরে আমার জানতে ইচ্ছে হয়
কোথাই কবর দিলে আমায়।
কফিন সাজানো বাইরের মোড়কে অদ্ভুর ল্যাট্রিনের গন্ধ
তুমি আমার জন্য এখনো অপেক্ষায়।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...