Sunday, June 7, 2015

আমার সময়

আমার সময়
.................... ঋষি
===============================================
কালে কালে বছর যায় যুগ যায়..... চলে যায় সময়
আর আমি হৃদয়ের পাঁজরের চার দেওয়ালে মধ্যে বন্দী। বন্দী।
শৈশব বদলায় ,বদলায় হৃদয় পিস্টনে রাখা অসংখ্য শাখা প্রশাখা
সময়ের নিরিখে জীবনের অসংখ্য টানেলে আমি শয্যাশায়ী।
আমি কিন্তু বদলের বিরুদ্ধে না
আমি কিন্তু কখনই প্রটোগনিস্ট না হৃদয় জঞ্জালে,
শুধু বদলাবার সময় নিজেকে বদলাতে পারি না।

আমার অলস সময় ঘন্টায় ঘন্টায় পৃথিবীর পৃষ্ঠা ছিঁড়ে
 সহজ পাটিগণিতের জীবনে নিয়মগুলো মেনে চলে।
প্রতিবাদ করতে পারি না
করতে পারি না মনুমেন্টের মাথা থেকে আত্মহত্যা।
শুধু যেকটা কাগজ কুঁচিয়ে ছুঁড়ে দি মনুমেন্ট থেকে নিচে খুব নিচে
সবকটা কখন যেন জমা হয় আমার মাথার ভিতর।
যন্ত্রণা খুব যন্ত্রণা এই বদলে যাওয়ার
অথচ নিজেকে বদলাচ্ছে কে।

 কালে কালে বছর যায় যুগ যায়..... চলে যায় সময়
আমি দাঁড়িয়ে থাকি মনুমেন্টের নিচে ,আরো নিচে হয়তো মাটির।
তারপর চামড়ায় ভাঁজ ,জীবনের খড়ি ,চোখের তলায় কালি
জীবনের অঙ্গপ্রতঙ্গের ব্যবহার খালি। ....ফুরোতে থাকে।
আমি কিন্তু  ফুরিয়ে যাওয়ার বিরুদ্ধে
আমি কিন্তু নাটকের সবটাতে থাকি বীরের মত
শুধু পর্দা  বদলবার সময় আমি হেরে যায় বারংবার। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...