Saturday, June 6, 2015

গুহা ও আগুন

গুহা ও আগুন
,,,,,,,,,,,,,,,,,,, ঋষি
===============================================
গুহা ও আগুন নিয়ে
লিখতে বসেছি আদিম কাহিনী।
মিডিয়াতে শোরগোল আবারও শুরু জুরাসিক এজ
ফাঁদের গান।
তারা রাত খুলে  শোনে... ইনবক্সে জমা ছোটো ছোটো স্পর্শ
সোসাল নেটওয়ার্ক এর স্ক্রিন  ছেড়ে  বেড়িয়ে আসে বাঘ।
তার নখ ,,,,, চাঁদের বয়সী ঠান্ডা শিহরণ স্পর্শ শরীরে ,
নিস্তব্ধতায় ছুঁয়ে যায় অসীম আকাঙ্খায়।

অদ্ভূত লাগে
লোকটা ক্রিম লাগাচ্ছে নির্বিশেষে প্রস্তর প্রাচীরের কামানে।
ওপাশে বউটা খুলে রেখেছে আদিম যোনি
কেউ জানবে না ,কেউ বুঝবে না।
স্পর্শ ছুঁয়ে যাবে স্পর্শ সুখে আদিম গুহায় প্রাচীনতার লোভ
কেমন যেন ঠান্ডা শিরশিরে ভাব ওদের মেরুদন্ডে।

আমার জিভের আর্দ্রতায়
দেশলাই কারখানার সেই বারুদের গন্ধ
দু চারটে স্লাং ছড়িয়ে পড়ছে ওদের শরীরে শিরায় রক্তে
ইচ্ছে করছে বলি বাড়িতে কি অস্তিত্ব নেই
ইচ্ছে করছে বলি বাড়িতে কি শরীর নেই
ওরা বোকা ,ওরা জানে না
প্রাচীন আদিম প্রেমে শরীর পেরিয়ে ভালবাসা যায়

গুহা ও আগুন নিয়ে
কফিকাপ, তাকে আদরণীয় ডাকি মেঘলা বেলায়।
সমস্ত শরীর জুড়ে বৃষ্টির মত কিছু ছুঁয়ে যায় কবিতার পাতায়।
ইনবক্সের নাটকে লোকানো অসংখ্য প্রত্নতত্বের গভীরতায়
আমি বিষ খুজি ,করাল মৃত্যু ছায়া।
এমনি ভালো যারা  আমাকে ছুঁয়ে থাকে সবসময়, ছুঁয়ে  যায়
যেমন প্রেম আমার শরীরে কালসিটের মত প্রিয় ,
তেমনি সোসাল নেটওয়ার্ক অপ্রিয় কখনো গুহা আর আগুনের খেলায়।

( মতবিরোধ থাকতে পারে ,তবে এই কবিতা সম্পূর্ণ আমার ভাবনা। যদি খারাপ লাগে তবে সেটুকু আমার। কারণ সভ্যতার একটা দিক আমার কাছে অন্ধকার 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...