Thursday, June 18, 2015

অন্তহীন

অন্তহীন
............ ঋষি
================================================

এ ভ্রমণ অন্তহীন
শৈশবের আঁকার খাতা হতে আকাশ নেমে আসে।
ধরা দেয় আমার বুকে জীবিত ও মৃত
অসংখ্য শব্দের ডিক্সানারিকে নাড়িয়েচাড়িয়ে  চোর পুলিশ খেলা।
চোর  সর্বদা জীবিত অথচ  পুলিশ মৃত
কিন্তু  পুলিশের কোমরে ঝোলানো স্বয়ং মৃত্যু।

এ  প্রশ্ন অন্তহীন
পুরনো মিনারে মিনারে কলধ্বনি করে পায়রা
ছোটো ছোটো টুকরো টুকরো স্বপ্নরা আজকাল হিসেবের কারিগর।
আমিও জীবিত এখানে
আমার কি এখানে তুমুল প্রকার বেঁচে থাকা গচ্ছিত ছিল ।
জানতাম না পায়রার খোপ ,বাকুম বাকুম
বেঁচে থাকার লোভ ।
অথচ মৃত্যু পুলিশ তাড়া  করে সর্বক্ষণ
অলিতে গলিতে হৃদয়ের কারখানায় তৈরী সম্পর্কের মাঝে ।
একটা ভয় তাড়া  করে ,হারানোর
আমি চোর  ছুটে পালাই  আমার শৈশবের আঁকার খাতায়।

এ ভ্রমণ অন্তহীন
জীবিত ইচ্ছারা  গান গায়  হাওয়া  চুমু  ছুড়তে থাকে বাঁচার ইচ্ছায়।
উল্টো দিকে রিভলবার হাতে পুলিশ ,,একটা শব্দ
পিকআপ ভ্যানে মড়া পোড়ানোর জন্য তুলে নেওয়া হয় বডি।
জীবন চিত্কার  করে আমি বেঁচে আছি
পোড়াবার  আগে জীবিত চিত্কার করে হারিয়ে ফেলার কান্না। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...