Tuesday, June 23, 2015

প্রকৃতি প্রেমে

প্রকৃতি প্রেমে
......................... ঋষি
===========================================
অবচেতন এসে জাপটে ধরেছে
ঘুমিয়ে পরছে ছোটো ,ছোটো হাত ,ছোটো ছোটো অস্তিত্ব।
নিজেকে প্রকৃতিতে রেখে আস্টেপিষ্টে বাঁধা তকমাটা
গা থেকে ঝরে  পরছে মায়ের স্নেহে।
চোখের খিদের বৃষ্টিতে আজ প্রকৃতির সুধা
আমি গুটিয়ে যাচ্ছি নিজের অন্তরে গভীর কক্ষে।

যেভাবে কেউ নরম ছুঁয়ে দিলে
ভিজে মাটিতে আত্মরক্ষার তাগিদ শিখিয়েছিল প্রকৃতি।
ঠিক তেমন ভাবে বাড়ানো সবুজ হাত প্রকৃতির দিকে
ছোটো ছোটো আশা ,বাঁচতে চাওয়ার প্রবণতায়।
আদিম পাথরের বর্শা আমার হাতে
আর হৃদয়ের গভীরে ঢুকে আছে লিয়ান্ডারথাল মানুষের চামড়া।
আদিম পর্বের কোনো গুহায় আমার আগুন  আবিষ্কার
প্রথম দুচোখ মেলে দেখা বাঁচার স্বপ্ন।
কাঁচা মাংস ,ঝলসানো মাংস ,পাথরের চাকা ,কাঠের চাকা
ক্রমশ এগিয়ে যাচ্ছি পশু চামড়া ছেড়ে আধুনিক প্যান্টের দিকে।
আমি চাই না এমন জন্মের  প্রকৃতি
আমি সবুজ বাঁচতে চাই হৃদয়ের গভীরে হৃদয়ের রক্তে।

অবচেতন এসে জাপটে ধরেছে
মাথার প্রতিটা শিরায় দবদবে আগুনের ফুলকি।
চোখের সামনে আলো নিভছে অন্ধকারের মত
বুকের বারান্দায় সেই ছোটো শিশুটা  হাত বাড়াচ্ছে।
মা আমি জীবন ধরতে চাই ,মা আমি জীবিত থাকতে চাই
প্রকৃতির প্রেমে আরো গভীরে কোনো প্রাচীন গুহায়।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...