Saturday, June 27, 2015

জমানো জীবন

জমানো জীবন
.............. ঋষি
========================================
হঠাৎ জারোয়ার জঙ্গলে দুমাদুম বেজে উঠলো আতঙ্ক
তুমি  চলে যাচ্ছ কালো শাড়ি পরে।
সময়ের আড়ালে ,আরো আড়ালে ,চোখের আড়ালে
চোখের পাতায় কালো কাজল ,ধেবড়ে গেল আলো।
কোথা থেকে উদয় হলো না বলা কথাগুলো
তুমি শুনতে চাইলে ,আমি বলি নি
আর বলবো না কোনদিন।

যতটুকু আমার ছিল হৃদয় পেতে নিয়েছি
কিন্তু হাত পাততে পারি নি ,কারণ আমি পারি না।
জারোয়া জঙ্গলে আদিম হতে
নিত্য আশেপাশে জঙ্গলে ঘুরি ঠিক কবিতা কামাই করি।
নিয়মিত আমার কবিতার পাতা ভরে ওঠে রক্তে
বিন্দু বিন্দু রক্ত সব জমা খুব গভীরে।
আমি ভাবি সময় বোধ হয় এমনি হয় উল্লুকের মত
আমি ভাবি জীবন বোধ হয় এমনি হয় জীবিতের মত।
কোথাও একটা পার্থক্য থেকে যায়
নিজের মাঝে তোমার আমার হৃদয়
একসাথে বাজে জারোয়ার ড্রামের মত।

হঠাৎ জারোয়ার জঙ্গলে দুমাদুম বেজে উঠলো আতঙ্ক
তুমি বললে নিবি না সময় ,নিবি না স্নেহ।
আমি বললাম নিয়েছি তো আমার হৃদয় পেতে
শুধু আমি  হাত পাততে পারি নি।
কারণ আমি পারি না আস্ত আদিম জারোয়া হতে
আমি পারি না হিংস্র মাংসের ব্যাপারী হতে
আমি এমনি ছিলাম ,আছি আর থাকবো।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...