Thursday, June 25, 2015

অন্য শহর

অন্য শহর
................... ঋষি
=========================================
সকাল থেকে  বৃষ্টি পথের মাঝে
হারিয়ে ফেলা  উঠে আসে মেটো  গন্ধ মাটির পৃথিবী।
জমে ওঠা রাস্তার জলে ভাসতে থাকা  শৈশবের নৌকো
ছোটো  ছোটো  স্মৃতি উপছে  ওঠে চোখের পাতায়।
নোনা জল ,ভেজা পথঘাট ,ভেজা পলিথিন মোড়া
অন্য শহর একটা অদ্ভূত মেঘ।

সেই মেঘেতে বৃষ্টি দুকুল ছাপানো  অদৃশ্য দুরত্ব মোড়া  দুর্বলতা
জানলার কাঁচ বেয়ে নামতে থাকে ক্ষুদ্র হৃদয়।
আমি তাকিয়ে থাকি দূরের  পথে
খোলা বারান্দার রেলিং ধরে দাঁড়ানো আমার  তুমিকে।
আমি ভেজাতে  দেখি বাড়ানো  হাত আমার মাঝে
বৃষ্টি ছাট  আচমকা ভিজিয়ে দেই তোমার ঠোঁট।
আমি হাসতে থাকি আনমনে
আমি কাঁদতে থাকি আনমনে।
তোমাকে  ছুঁয়ে তোমার দরজায় একলা দাঁড়িয়ে আমি
আমার বৃত্তের বাইরে ,আমার বৃত্তের মাঝে।
সবুজ পৃথিবী
কেন্দ্রবিন্দু তুমি।

সকাল থেকে  বৃষ্টি পথের মাঝে
আমার কাছে নেই ছাতা ,নেই কোনো কার্নিস নিজেকে লুকোবার।
যতটুকু, সবটুকুই শুধু তোমার হৃদয়ের স্পর্শ
অনবরত বেয়ে চলেছে আমার অস্তিত্ব ,আমার হৃদয়।
আর আমি ভিজে চাতকের মত আকাশের দিকে তাকিয়ে
আমার তৃষ্ণা ,আমার আদুরে  স্পর্শ তুমি।   

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...