Thursday, June 18, 2015

হৃদয় একোরিয়াম

হৃদয় একোরিয়াম
................. ঋষি
========================================
হ্যাঁ রে মাছ,
বুদবুদ নিয়ে স্বপ্নের ভেতর কি করিস তুই।
চারিদিকে পেতে থাকা জলতরঙ্গ
শব্দরা সব প্রেমিক ঋতুর মতন ছড়ানো  স্তব্ধতা।
কি করিস, একা একা ,এখানে ওখানে
আদরে ,মোহে ,প্রেম ,অদ্ভূত স্বত্বায়।

চারদিকে রেস্তোরাঁর বেহালা বাজে
নেশার গ্লাসে প্রতি চুমুকে ঝরতে থাকে ঝরনা।
ভিক্ষাপাত্রে চ্যাপ্টা আলো নিয়ে ঝনঝন করে হৃদয়ের ফাঁকে
একমুঠো  স্বপ্নের জ্যোত্স্না।
সাজানো  একোরিয়ামে একলা তুই হৃদয় মাঝে
আমার নেশার গ্লাসে।
ঠিক যেন জলপরী সেই ম্যাজিক কন্যা
কি করিস তুই একলা রাতে আমার মাঝে।

হ্যাঁ রে মাছ,
বুদবুদ নিয়ে স্বপ্নের ভেতর কি করিস তুই।
চারিদিকে আদুল হাওয়ায়  লুকোনো নেশা তুই
শব্দরা সব তোকে ঘিরে আমার হৃদয়ের প্রবল ঢেউ।
কি  করিস একা একা ভেসে বেড়াস
আমার চেতনায় আমার ভালো থাকায় আমার প্রেমে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...