Tuesday, June 9, 2015

নয়তো বাকিটা কাব্য

নয়তো বাকিটা  কাব্য
,,,,,,,,,, ঋষি
================================================
নয়তো বাকিটা কেবলই মাইল মাইলব্যাপী
দূর দূরান্তের জঙ্গল ,,,,,, পাহাড়ি শোভা ,,,,,,,নিশ্চিন্তে ঘুম।
শান্ত,,,,, ভীষণ শান্তি সেখানে
পাহাড়ি বুনোফুলের গন্ধ ,,,,,,ধসে যাওয়া বিকেলের আলোয় অদ্ভূত ছটা।
খেলনা পেন্‌সিলের পাহাড় পেরিয়ে কড়া নাড়ে পাথুরে প্রদেশে
আমি নেমে আসি বাস্তবে পৃথিবীর কোলে ,,,, মাটির গন্ধে।

মাটির  গন্ধ বরাবর আমার খুব প্রিয়
খুব প্রিয় আমার জীবন যন্ত্রণার বর্ণবহুল বেঁচে থাকার ক্যানভাসের রংটা।
ওঠাপড়া সকলের থাকি ,,,,,জীবিত মৃত অনেকেই থাকে
সমস্যা এটা নয় ,,,, সমস্যা নাটকের পৃথিবীতে জীবন গদ্যময়।
আর স্পর্শগুলো রঙিন অথচ কাব্যময়
নাটক অনেকটাই বদলে যায় যখন কল্পনায় উঠে আসে তোর মুখ।
আর তোর মুখে হাসি ,জীবনের গান
দু-এক কণা গান আমি চুরি করে লুকিয়ে রাখি  বুকপকেটে।
একলা শুনবো বলে
আসলে এমন করে শুনতে চাই তোকে।
যেমন করে কাঁচের গুড়ো  ছড়ানো থাকে হৃদয়ের বারান্দায় তোর সুখে
অদ্ভূত যন্ত্রণা ,,,,,শান্তি আমার।

নয়তো বাকিটা কেবলই মাইল মাইলব্যাপী
দূর দূরান্তের জঙ্গল ,,,,,, বুনো গন্ধ ,,,,,,,,তোর চুলের।
শান্তি আর শান্তি
পাহাড়ি কোনো পথে স্বয়ং বুদ্ধ হেঁটে যান যন্ত্রণা মেটাবেন বলে।
বুদ্ধং শরণং গচ্ছামি, ধর্মং শরণং গচ্ছামি ........
ঘুম ভেঙ্গে  উঠে দেখি আমি ঘেমে নেয়ে চান। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...