Saturday, June 6, 2015

এই তৃষ্ণা

এই তৃষ্ণা
................ ঋষি
=======================================

একবার যখন ঠোঁট নিয়েছি দেবো না তোকে ফেরৎ
এই জন্ম আমার থাক।
এই জীবনের পথচলা যতটুকু সবটুকু আমার থাক
ঠোঁটে ঠোঁট ঠেকলো কিনা জানি না।
জানি না সত্যি এই বেঁচে থাকার মানে
সামনে ধুধু প্রান্তর ,ঠোঁটের কষে লেগে আছে তৃষ্ণা ,
মেটে না কিছুতেই ,এই ঠোঁট ফেরৎ হবে না।

জানলা খোলা, দরজা খোলা
তবুও জীবন জীবিত তৃষ্ণায় মরুভূমির ধুলিঝড়।
উড়ে যায় ,প্রবল গতিতে বাঁচার আনন্দে
সারা শরীরে আমার বালির স্থুপ।
সারা শরীরে আমার পোড়া দাগ ,পুড়ে যাওয়া সময়
তবুও সূর্য প্রতিকী ভরসায়। ...
আমার আগুনে তোকে পোড়াতে চাই
কিছুটা ছুঁলো
হয়তো পুরোটাই ছক্কা। ....বাউন্ডারির  ওপারে।
ইয়েস ব্যাঙ্ক ম্যাক্সিমাম
আসলে জীবন যে পরে পাওয়া চৌদ্দ আনা ,
আমার যে তোর ষোলোআনায় চাই।

একবার যখন ঠোঁট নিয়েছি দেবো না তোকে ফেরৎ
ধুলো হয়ে যাক পূর্ণিমার চাঁদ ফাঁকি জোত্স্না।
আমি না রৌদ্রে পুড়ি ,আমার হৃদয় জুড়ে শুধু তৃষ্ণা
ঠোঁটে ঠোঁট ঠেকলো কিনা জানি না।
জানি না সত্যি আরো রোম্যান্টিক  শব্দের ব্যাকুলতা
সামনে ধু ধু প্রান্তর ,ঠোঁট  জ্বলে কে ,ঠোঁট  পুড়ে যায়
তৃষ্ণা বুকে ,এই ঠোঁট ফেরৎ হবে না। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...