Tuesday, June 9, 2015

হৃদয়ের পান্ডুলিপি

হৃদয়ের  পান্ডুলিপি
................. ঋষি
=============================================

হৃদয়ের প্রাচীন পান্ডুলিপিটা  কোথায় হারিয়ে গেছে জানি না
এপাশে ওপাশে ছড়ানো দুচারটে জেলে নৌকো।
উল্টোনো অন্ধকারে শুয়ে অস্তিত্বের মত
বালুচর আর দূরত্বে একটা সমুদ্র
আমি পাগলের মতো হেঁটে চলেছি তোমার মাঝে
হৃদয়ের  পান্ডুলিপি খুঁজবো বলে

এইভাবে তারপর একদল পাখি  ধা করে নেমে আসে আমার মাঝে
ডুব সাঁতার দিয়ে আমি দেখতে পাই তাদের।
খোলা আকাশ ,দমবন্ধ ,নীল রং ,ভালো লাগা ,,,,,, ভালোবাসা
আরেক ডুবে আরো গভীরে যায়।
জানো তো সেখানে মুক্ত পাওয়া যায় ফ্যাসফ্যাসে শরীরের মাঝে
আমি ফিরে দেখি নি মুক্ত।
আরো গভীরে যায় ,,,, আরো গভীরে
যেখান থেকে এক বিশাল সমুদ্র আছড়ে পড়ে আমার বুকে।
বারংবার বলে  তোমার কথা ,,,,,ফিস ফিস মস্তিষ্কের নিউরনে
ছুঁয়ে বেঁচে থাকি ,,,,, ভালোবাসি ,ভালোবাসি।

হৃদয়ের প্রাচীন পান্ডুলিপিটা  কোথায় হারিয়ে গেছে জানি না
গভীর রাত্রে তোমার গম্ভীর শব্দ শুনতে পাই আমি।
বালিশের ওপর মুখ গুঁজে হাঁটতে থাকি অস্তিত্ব ছুঁয়ে
ছড়ানো বালুচর ,,,,, তোমার রাতজাগা চোখ ছল ছল করে।
আমি পাগলের মতন হাঁটতে থাকি আরো গভীরে
হৃদয়ের প্রাচীন পান্ডুলিপি আমি খুঁজতে থাকি। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...