Tuesday, February 9, 2016

এক পৃথিবী সম্বল

এক পৃথিবী সম্বল
,,,,,,,,,,,,,,,,, ঋষি
====================================================

একটা পৃথিবী সাথে রেখো বুঝলে
নিজস্ব কল্পকতার সাথে আমাকে রেখো একপাশে।
ইচ্ছে হলে রাখতে পারো তোমার দেরাজে
কিংবা আরো কাছে।
বুকের ফাঁকে
যেখানে সবুজেরাও অবুঝ হয়ে লাল হতে চায়।

একটা পৃথিবী সাথে রেখো
জীবন থেকে ঝড়ে যাওয়া শুকনো পাতাগুলো এলব্যামে বাঁধানো থাক।
যেমন আছি আমি
না কাটা দাঁড়ি ,ঠোঁটের নিকোটিনে রেখে যাওয়া তোমার ঠোঁট।
তবু বেঁচে আছি
যেমন সময় থাকে তোমার মতন আমার নিঃশ্বাসে।
বিশ্বাসে বেঁচে থাকা সহস্র ফানুসের স্বপ্ন
ভালো আছি।
তুমি আছো তো কোথাও আমার স্বপ্নের
এক পৃথিবী সম্বলে।

একটা পৃথিবী সাথে রেখো বুঝলে
নিজস্ব নিজস্বিগুলো আমার চোখের পাতায় থাক আদরের মতন।
বুকের ওঠানামায় হাঁপর বাড়তে থাকুক
তোমার স্পর্শ।
কিংবা সেই ক্ষনিকের মিষ্টি হাসি
ভেসে যাওয়া সম্বলের আমাদের নিজস্ব বাঁচতে থাকা। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...