Saturday, February 13, 2016

আমি জানি তুই

আমি জানি তুই
..................... ঋষি
======================================================
কাউকে বলি নি আমি
এক শীতল হওয়া ছুঁয়ে গেলো আমাকে
আমি জানি তুই।
বারান্দা দিয়ে দেখা সারি দেওয়া ফুটপাতের ল্যাম্প পোস্টের বিষন্নতা
ছড়িয়ে ছিটিয়ে ছায়াদের মুহুর্তের প্রিয় মুখ
আমি জানি তুই।

এমন করে বললে হয়তো কোনো মহাকাব্য
কিংবা ক্লিওপেট্রার সুফলা প্রেমিক হতে পারি  আমি।
কিন্তু ভয় লাগে ইতিহাস ঘাঁটা চর্চায়
তুই তো থাকবি না।
শুধু সময়ের তলোয়ারে ফ্যাল ফ্যাল করা আমি আয়নায় দেখবো
বারংবার
তুই
আমার স্পন্দন ,নিজস্বি।
প্রয়োজন বাঁচার তাই আমি আছি ,
তুই আছিস তাই
তাই আমি বাঁচি।

একফালি চাঁদ  আকাশের গায়ে
কোনো দেবতার মতন হৃদয়ে বাস করা স্যাকারিন
আমি জানি তুই।
ঝোলানো সিঁড়ি বেয়ে হৃদয়ের চিলেকোঠার  ঘরে
যে সুন্দর উপস্থিতি
আমি জানি তুই।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...