Thursday, February 25, 2016

সবুজের সাথে

সবুজের সাথে
..................... ঋষি
=================================================
সবুজ কে প্রশ্ন করেছিলাম
কি দেখলাম আমি ,কি খুঁজলাম ,কি পেলাম।
উত্তরে সবুজ হাসলো
আর তার  চোখের ভিজে যাওয়া পাতারা আমাকে বললো
আমি আকাশ পেলাম।........ মুক্তি ,
আমি কিছুটা জীবন পেলাম ,আনন্দ।

আমি আবার প্রশ্ন করলাম
সবুজ আমি তো তোমাকে খুঁজেছি পাগোলের মতন বাঁচার প্রতি আবর্তনে।
উত্তরে সবুজ তর্জনী তুলে ইশারা করলো। ...হৃদয়
সে যে পঙ্কিল বড়।
আমি হারিয়ে ফেললাম সময়ের বুকে মুখ লুকিয়ে কাঁদা
আমি হাসলাম জীবনের জলে ঠোঁট ডুবিয়ে বাঁচা।
সবুজ আরো উজ্বল হলো
প্রকৃতির নিস্তব্ধতার মতন তখন কিছু আমার মাথার ভিতর
উইপোকা ,,,,,,।
পাতা ঝরার শব্দ
ঝরনার ভিজিয়ে যাওয়া পাওয়া।
কিছুটা কিচিরমিচির
আর সবুজ।

সবুজ আমার কাছে এগিয়ে এলো
আমি চোখ বন্ধ করলাম ,,হৃদয়ে তখন ঈশ্বরের উপলব্ধি।
কি পেলাম,,,,,,,,,,,, চুপ,কোথাও মন্দিরের ঘন্টা বাজলো।
সময়ের কাছে থেকে পালিয়ে যাওয়া সবুজ আসতে আসতে শুকিয়ে গেলো
আমি হাঁটছি খালি শুকনো পাতার জঙ্গলে,,,পায়ের নিচে সময়
আর সবুজ তখন হাসছে পাগলের মত। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...