Tuesday, February 9, 2016

হেঁটেছি তোর সাথে

হেঁটেছি তোর সাথে
............... ঋষি
==============================================
শেষ অবধি আমি হেঁটেছি
খানাখন্দ ,পাহাড় ,পর্বত পেরিয়ে কোনো বন্য গুহা।
সেইখানে কিছুক্ষণ আদিম খিদেতে
নিজেকে আয়নায় দেখেছি।
আরো অনেকটা হেঁটেছি সকালের রৌদ্র মাথায় নিয়ে
অসময়ে বৃষ্টিতে ভিজেছি।

তবু শেষ অবধি হেঁটেছি
পথ হারিয়ে পথের ফাঁকে হাঁটু মুড়ে বসেছি।
তারপর সেই আদিম খেলা যন্তর মন্তর ,চিচিং ফাঁক
সব হারিয়ে নিঃস্ব হয়ে সময়ের সাথে বেঁচেছি।
জানি না কতটা ভালোবেসেছি
কতটা ভালোবাসলে প্রকৃতি সম্পদ হয় শিল্পের।
জানি না কতোটা জীবিত থেকেছি
কতটা জীবিত থাকলে জীবন হয় স্পন্দিত।
তবু আমি হেঁটেছি
হাতে নিয়ে হাত তোর সাথে বেঁচেছি।

সময়ের  শিরদাঁড়া বেয়ে জড়িয়ে থাকা মন্বন্তর
সময়ের মন্থনে উঠে আসা অমৃত লোভ ,
আমি ঠোঁট দিয়ে চুষে দেখেছি।
মিশে গেছি ঘামে সময়ের সাথে সময়ের গায়ে রাখা কাব্য
আমি ভালোসেছি
আমি হেঁটেছি তোর হাত ধরে সময়ের আদরে ভেসেছি।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...