Wednesday, February 10, 2016

শ্বাশত তোমার প্রেমে

শ্বাশত  তোমার প্রেমে
..................... ঋষি
======================================================
নিজেকে ডিফাইন করার চেষ্টা করো না শ্বাশত
তোমার মতন আমার দেশও দাঁড়িয়ে সুবিধা ভোগের পৌরুষে।
নতুন করে আয়নার মুখ দেখা সম্ভব না
আমার শরীরজুড়ে কালসিটে।
শ্বাশত
তবু তুমি হৃদয় জুড়ে কোনো বন্য গন্ধের মত।

আমি জানি
আমি হেঁটে চলেছি এমন একটা দেশে যেখানে পৌরুষ মানে
খেত বাড়ি ,ঘন লোকালয় আর পুরুষের অধিকার।
আর যেখানে নারী নিত্য ব্যবহৃত আসবাবের মতন
শুধু ব্যবহার আর ব্যবহার
শরীর ,মন ,শ্রম ,দিন থেকে দৈনন্দিন সবটাই প্রায়
জুড়ে বসা পুরুষের দম্ভ।
আচ্ছা ভাবো একবার তোমার পৌরুষে যদি আমি ভাগ বসাই
ভাবো যেমন আকছার প্রতি প্রদেশে একটা  পুরুষের বেশ্যা খানা আছে
তেমন  তেমন নারীদের পুরুষ খানা হয়।
হাসছো ,হাসো ,হাসো
ওই তো একমাত্র সম্বল তোমাদের নারীদের ভাবনার তিরস্কার।
আচ্ছা শ্বাশত তোমার মত ভাবলে মনে হয়
তোমরা নারী বলতে শরীর বোঝো
কিন্তু হৃদয়।
সত্যি কি তোমার মনে হয় না
নারীর কাছে হৃদয় আছে।

নিজেকে ডিফাইন করার চেষ্টা করো না শাশ্বত
তোমার মতন আমার দেশও আজকাল অলিতে গলিতে চোরা দৃষ্টিতে
এমনি ভাবে নারীকে।
অথচ তোমরা ভুলে গেছে প্রাগৈতিহাসিক কিংবা তার পরেও
মাতৃতন্ত্র ছিল কিন্তু
আমরা কখনো তোমাদের ব্যবহার ভাবি নি বরং ভালোবেসেছি। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...