Thursday, February 25, 2016

একমুঠো বাঁচা

একমুঠো  বাঁচা
.............. ঋষি
================================================
.তোর নদীর জল খাবো বলে
হাত ঘুরিয়ে খুলে ফেললাম দূরত্বের নাটবল্টু।
সমস্ত বন্যার পরে ,,,ভেসে যাওয়া অভ্যাসে
আমার সমস্ত মাটি তখন ভিজে চপচপে।
পার ভেঙ্গে পরছে একের পর
আমি তোর নদীর জল খাবো বলে।

তুই তখন প্রকৃতির খেয়াল বৃষ্টি ভেজানো ঠোঁট
দুকুল ছাপিয়ে মিটিয়ে চলেছিস সময়ের খিদে।
পার ভাঙ্গা ত্রস্ত সভ্যতার আলোতে
তুই তখন দুর্বার কোনো আগুন ভেজা চোখ ,,,তাকিয়ে আছিস।
চুপচাপ
একের পর এক ভেজা মাটির প্রলেপ।
তোর মেরুদন্ড বেয়ে
তোর অস্তিত্বের না বলায় আমার বিচরণ।
আমি ভাসছি
জল খাচ্ছি ,,,না মেটা খিদের ঝাঁপিয়ে পরছে গভীরে
হারিয়ে গিয়ে মিশে যেতে চাই।

তোর নদীর জল খাবো বলে
বারংবার বন্যা আসে,,,,,,,আর জলে ভেজা ইচ্ছেরা জেগে ওঠে।
মাথা চারা কোথা থেকে মিশে যায়  দূরত্ব
সমস্ত অঙ্গীকারে সভ্যতার বুকে নতুন আলো।
ওরে তৃষ্ণা যে না মেটা ,,,,,সময়ের কোলাহল
আর আমি ভেসে যাওয়া নদীর ,,একমুঠো  বাঁচা। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...