Friday, February 5, 2016

প্রতিদিনকার কবিতা

প্রতিদিনকার কবিতা
.................... ঋষি
=====================================================
অনেকদিন কবিতা লেখা হয় নি
আসলে জখম শব্দদের আর বাজারী করতে ভালো লাগে না।
তবু অভ্যেস
হাত কেটে ফেলি ,কালির বদলে রক্ত।
হৃদয় খালি করি ,খিদে জায়গায় সময়
কবিতা যেন যন্ত্রণার বারোমাস।

পকেট উল্টে দেখি চেনা আধুলি বড়  লজ্জিত সংখ্যায়
হৃদয় উল্টে দেখি চেনা মুখগুলো ক্ষুদার্থ সজ্জায়।
রোজকার কথা
সময়ের কথা।
আমার কলমের মুখে রক্ত
আর পাতাময় রক্ত বমি। ......আমি মানুষ
কিংবা আমার মতন আরো মানুষের।

অন্ধকার ঘুঁটঘুঁটে রাতে যখন আকাশের চাঁদ ছাড়া পৃথিবী শব্দহীন
ঠিক তখন শব্দরা বড় বিরক্ত করে আমাকে।
জীবানন্দের আকাশের চাঁদ ঝলসানো রুটির মতন কবিতার লোভ দেখায়
আমি পাছা উল্টে শুয়ে পরি।
মনে মনে শপথ করি আর না ভাই ,প্রচুর হয়েছে
প্রতিদিনের অপমান, দুঃখ, গ্লানি, টাঙিয়ে রাখি আমার নুনখসা সময়ের দেওয়ালে
মোটা চালের অন্ন আমার ভাষা হয়ে উঠে
আমাকে পুষ্ট করে।
শব্দরা আমাকে চিনে ফেলে
কখন যেন কবিতা হয়ে যায়।

অনেকদিন কবিতা লিখি নি
তবু প্রতিদিন সময় থেকে টুকরো ছবিগুলো লিখে গেছি কবিতায়।
একটা অভ্যেস
একটা প্রতিবাদ ,একটা নেশাও বলা যায় বেঁচে থাকার।
প্রতিদিন আমি
আমার কবিতায়।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...