Friday, February 5, 2016

আমি আর আমার শহর

আমি আর আমার শহর
.............. ঋষি
==================================================
সর্বত্র একটা ত্রাস রাখা আছে ,,,,,,,, লোভ
শহরের বুকে লেপ্টে থাকা বিজ্ঞাপনগুলো সব প্রমান তার।
চলন্তিকা এই শহরের দরজায় অনেকগুলো ঘুলঘুলি  করা
সময় যেখানে বাঁচিয়া রাখা নিশ্বাস।
শেষ টুকু প্রত্যকের তোলা দেরাজে পারফিউমের পুরনো গন্ধ
শেষদিন শেষ সম্বল।

চলন্তিকা এই শহরের পুরনো বাতিস্তম্ভগুলো  অনেক আলো করে চারিপাশে
জমানো ইতিহাসের মতন সহস্র প্রাচীন যাপনগুলো সব অন্ধকার।
তবু কেন জানি আমার মনে হয়
হাজারো মানুষের ভিড়ে এই শহর সমৃদ্ধ।
কার্বন ,কালি ,ধুলো আর  সব পুরনো মামলায়
হাইকোর্টের মতন টেবিল থাবড়ে বলে
বাঁচতে রেহো।
এই যেন সেই অনিদ্রিত প্রহরীর ঘুমের শব্দ
বেঁচে আছি
কারণ বাঁচতে হয় শহরের মত ।

সর্বত্র একটা ত্রাস রাখা আছে ,,,,,,,, লোভ
শহরের বুকে কোনো রমনীর স্তনের বিজ্ঞাপন আমার মায়ের মতন লাগে।
মায়ের দুধের গন্ধ থেকে আমি আর আমার শহর
দুজনেই আজ ফুরিয়ে যাওয়া শরীর।
বাড়ছি ক্রমশ চলন্তিকা বাড়ার পথে চিত্কার করছি
বাঁচতে চাই শহরের সাথে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...