Wednesday, February 3, 2016

চলন্তিকা আর কবিতা

চলন্তিকা আর কবিতা
.................. ঋষি
================================================
আগুন যখন গর্ভবতী হয়
তখন সময়ের আগুনে চলন্তিকা কবিতার শিখা।
কবিতা প্রসব করে দেশ
দেশজ যন্ত্রণা প্রসব করে মাটির গন্ধ।
সেই গন্ধের নেশায় পাগলপাড়া আমি
কোনো দাবানল বুকে প্রেমিকের মতন।

আমার বুকের আগুনে পুড়তে থাকে সময়ের পালক
চামড়ার গন্ধে জুজুবুড়ি সভ্যতা চিত্কার করে
সময়ের নারী।
চলন্তিকা তোমার প্রেমে উদ্ভূত প্রতিবাদ কোনো কাগজ কুচি নয়
সে যে সাদা কাগজের স্বপ্ন।
স্বপ্নের শব্দের চিত্কারে অপেক্ষা দুনিয়া বদলের
শব্দের বারুদের বিস্ফোরণ আমজনতার পক্ষে।
সময়ের সাথে সময়ের বিরুদ্ধে
চলন্তিকা আমার কবিতা
আগুন।

আগুন গর্ভবতী হলে কবিতা প্রসব করে
সে সময়ের রুপান্তরিত নারী চলন্তিকা তোমার মত।
তোমার উরুগহ্বরে মানুষ সভ্যতার ইতিহাসে
আমি কলম চুবিয়ে তুলে আনি যন্ত্রণা তোমার জন্য।
চলন্তিকা তুমি আমার নারী
প্রসব যন্ত্রনায় কবিতা তুমি কবিতা । 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...