Tuesday, February 2, 2016

শহরের সাথে

শহরের সাথে
.............. ঋষি
=====================================================

আমার শহরে স্বপ্ন দেখতে নিয়ন্ত্রণ চায়
রাস্তার জেব্রা ক্রসিঙে সবুজ সিগন্যালের একটা পারমিসন চায়।
সার দেওয়া নাগরিকত্বে একটা ব্যস্ততা চায়
চায় এই জীবনের বোঝাপরায় কিছু বেয়ারা মুখ।
স্মৃতির পাতা উল্টে আমার শহরে বাঁচার জন্য
অনেকটা বেঁচে থাকা চায়।

আমার স্বৈরাচারী অস্তিত্বের ফাঁকে বুকের লোমশ জানোয়ারে সরগরম নিপুণতা
প্রতিটা বাঁক ঘুরে জীবিত প্রাগৈতিহাসিক শব্দের মিছিল।
মায়া মায়া কাঁচের নুড়ির মতন এগিয়ে যাওয়া যানবাহন
শব্দ চুর কোনো আস্ফালিত হৃদয়ের আকাঙ্খা।
আমার শহর হাঁটছে
হাজার অনিয়ম ,প্রতিকুলতা ,ঘুমহীন চোখের দারিদ্রতায়।
আমার শহর বাঁচছে
প্রেমের হাত ধরে ,জীবনের হার ধরে সাদা কবুতর গুলো
সারা আকাশময়।

আমার শহরে এনিমেসনের মত ঋতুর বদলায়
কখনো এক হাঁটু জলে দাঁড়িয়ে শহর তুলে নেয় শাড়ি পা ভিজিয়ে।
কখনো বা চোখে স্যানগ্লাসে লেগে যায় ঘামের প্রমিকা
বেশ লাগে শহরের কবিতা কুয়াসা মোড়া আদুরে শীতকে।
বেশ লাগে ভাবতে শহর
এই বেঁচে থাকা নাগরিকত্বে ,পথের ধুলোয় ,জীবনের পথে।   

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...