Wednesday, February 3, 2016

পরিযায়ী কোনো

পরিযায়ী কোনো
........... ঋষি
===================================================
নিজেকে ঝাঁকাতে ঝাঁকাতে ,নামাতে নামাতে
তোর পাশে চলন্তিকা আমি।
সেই ছেলেটাকে আমি খুঁজেছি ছেলেবেলায় যে একটা বুক খুঁজতো
ভালোবাসার ,উজাড় করা স্নেহের।
পাই নি কেন জানিস
আসলে পরিযায়ী সম্প্রদায়ের ঠিকানা থাকাটা অনিয়ম বড়।

চলন্তিকা আমি স্পর্শ খুঁজেছি তোর বুকে
একমুঠো আশ্রয়ের আশায় সেই ছেলেটা মুখ ঘষে তোর বাহুসন্ধিতে।
সময় এখনে জটিল সমীকরণের মতন নিতান্ত একঘেয়ে আমার কাছে
তাই তো হিসেবছাড়া চলন্তিকা তোকে চেয়েছে সেই ছেলেটা।
উঠে দাঁড়িয়েছে
কখন যেন সময়  এক গোছা গোঁফ দাঁড়ি নিয়ে আয়নায়।
ছেলেটা আমাকে দেখেছে
তোকে ভালোবেসেছে পাগলের মত।
তোকে শ্রদ্ধা করেছে দেশের মত
তোকে জড়িয়ে ধরেছে প্রেমিকের মত।
তোর সাথে কেঁদেছে ধর্ষিত মত
অথচ ছেলেটা বদলায় নি এতটুকু ,
কিছুই বদলায় না আসলে
একইরকম পরিযায়ী রয়ে গেছে।

জীবন থেকে সময়কে মুছে ফেলা যায়
কিন্তু শরীরের পোড়া দাগ  কখনো বদলায় ,না বদলেছে।
কিছুই বদলায় নি তাই
দেশ ,সময় ,প্রেমিক ,সেই ছেলেটা আর আমি ।
কিন্তু ঠিকানা ছাড়া জীবন
পরিযায়ী কোনো।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...