Thursday, February 11, 2016

তোমায় মনে পরাকে

তোমায় মনে পরাকে
.............. ঋষি

============================================
আমি চিনি তোমাকে
সত্যি বলাটা এখন অপরাধের মতন।
ধোঁয়ার আকৃতি সরিয়ে কুয়াসা মোড়া ভোরে
তোমার পড়ার টেবিলে কিছুটা রক্তক্ষরণ  আমার নামে।
জানি মনে পরে আমাকে
কারণ তুমিও তো বড় বেশি মনে পরো আমার।

যখন অনুভবেরা  ঘুমিয়ে থাকে
কাঁথা ,বালিশ ,বাক্সবন্দী জীবনের চার দেওয়ালের যাপনে।
তখন স্তব্ধ দুপুরের ভাত ঘুমের সাথে
বাইরে ঘু ঘু ডাকে।
হয়তো চড়ে তখন তোমার দালানে
আমি চুপ থাকি।
চুপ থাকতে হয়
কারণ আইন সঙ্গত কৃষ্ণের জন্ম যদি অনিয়মে হয়.
তবে প্রেম সে তো কৃষ্ণ ,রাধার আকর্ষণ।
সেই ঘুরে ফিরে
ইশ্বরের সাক্ষীতে ঘুম ভাঙ্গা বিকেল দেখে কনে দেখা আলো
আর সেই আলোয় তোমার মুখ।

আমি চিনি তোমাকে
যেমন চিনি রক্তের মধ্যে বাস করা আমার বিষন্নতাকে।
আকাশপাতাল সরিয়ে পালক অনুভবের কল্পনায়
আমি ঈশ্বরের মত ,,আকাশে ভাসি।
মেঘের কপালে গুজে দি ময়ুরের পেখম ,কপালে চন্দনের টিপ
ঈশ্বর বোধ সাক্ষী থাকে তোমার মনে পরাতে।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...