Wednesday, August 10, 2016

সাজানো সংসার

সাজানো সংসার
........ ঋষি
======================================
বড় সাধ ছিল বাঁচার
এই সংসারে নিজেকে সাজাবার আর সাজবার।
সাজানো হলো ,
কিন্তু সাজা কই ?
সবখানে একলা রয়ে গেলো।

সাতপাঁকে ঘুরে বেশ ঘটা করে দায়িত্ব নিলে আমার
ভালো রাখা ,সুখে রাখা ,সুস্থ রাখা হয়তো জীবিত।
আজ সত্যি জীবিত এই কবিতা আমার
হয়তো সুস্থ কিন্তু আমার ভালো থাকা হলো না।
আজ পাঁচটা আসবাবের মতো আমি
শুধু রয়ে গেলাম।
শুধু দিয়ে গেলাম প্রয়োজনে
কিন্তু তোমার কাছে প্রয়োজনীয় হলাম না।
বিয়ের পুরোনো ছবিগুলো ,আমার চোখের স্বপ্নগুলো
সব রয়ে গেছে যত্নে যেমন থাকার।
শুধু আমি কই
আমি কেন জানি একলা এই বেঁচে থাকা।

বড় সাধ ছিল বাঁচবার
বেঁচে আছি আর পাঁচটা গৃহবধূ যেমন থাকে।
কিন্তু ওই রয়েছি
কারণ এই সমাজ ,এই নিয়ম সব শুধু সাজানো
যেমন আমার এই সাজানো সংসার।
.

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...