Thursday, August 25, 2016

আগামী ঊনত্রিশ

আগামী ঊনত্রিশ
.................... ঋষি
======================================================
কবিতার আগামী ঊনত্রিশ দিনে
আশা করি সবকিছু ভালো হবে।
কিংবা আরো ভালো ,হয়তো আরো ভালো হতে পারে
কিছু তো চলন্তিকা খারাপও হতে পারে।
কিন্তু খারাপের থেকে খারাপ কিছু হতে পারে
সেটা আমার অজানা।

এক রৌদ্র দুপুরে কোনো স্টেশনে একলা দাঁড়ানো ট্রেন শহর ছাড়তে থাকে
আমার বুকের ভিতর ঝিকঝিক শব্দে কেমন একটা হাতছানি।
জানি না কেন সেই মুহূর্তে শহর থেমে যায়
শহরের প্রাক্তন সমস্ত অবয়বে একটা আদলে নিস্তব্ধতা।
ট্রেন ক্রমশ গতি বাড়ায়
শহর এগিয়ে গিয়ে মুখ থুবড়ে পরে একসময়।
তারপর আরো অনেক সবুজ পেরিয়ে একগাদা সিঁদুরে মেঘ
আমার মাথায়।
ঠিক তখনি চলন্তিকা আমি আকাশ দেখি
আর মেঘের কোনে খুঁজতে থাকি আশ্রয়।

কবিতার আগামী ঊনত্রিশ দিনে
আশা করি সেই ট্রেন ক্রমশ গন্তব্যে আমার বুকের ভাঁজে আছে।
বুকের কেবিনে ছোট ছোট কুঠুরিতে হাজারো ব্যস্ততা
চাওয়ালা ,সিঙাড়া ওয়ালা ,ঝালমুড়ি আরো কতকিছু।
কিন্তু আমি স্টেশনে বসে কোনো কবিতার খাতায় একদম স্থির
দেখি ট্রেন ছাড়ে প্রতিবারে আর শহর থিম যায়। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...