Tuesday, August 9, 2016

মনের কবিতায়

মনের কবিতায়
.............. ঋষি
==============================================
এইভাবে ঠিক অযাচিত কল্পনায়
তুমি দেওয়াল ঘেঁষা কোনো আশ্রয়ের খোঁজে আমার জানলায়।
রোদ ,বৃষ্টি ,স্বাভাবিক ঋতু আশ্রয় চায়
আর আমি আশ্রয় খুঁজি নিজের ভিতর আমার অমিতে।
যেখানে তুমি মিশে থাকো
আমার এই আমি ,তুমি কবিতার পাগলামিতে।

সত্যি কি জাদু আমাকে ছুঁয়ে থাকে
মনে হয় এই শহর যেন কত সুখী ,কত  হাসি মাখা যাপন।
নিয়মিত ছন্দে আমি লিখতে থাকি
সুখ ,ভুলে থাকা কোনো আত্মার বেঁচে থাকা।
সকলে কি পাগল হয় নিজের ভিতর
আলবাত কোনো কবিতার সাথে।
অথচ জীবন কবিতা নয়
কবিতা জীবিত নয়।
মানুষ ছাড়া ,মন ছাড়া ,আরো ভাবনায়
বারবার ফিরে আসতে হয়।

এইভাবে ফিরে আসতে হয়
চেনা দরজায় ,চেনা জানলায় ,চেনা পৃথিবীর বাড়তে থাকা আতঙ্কে।
রিখটার স্কেলে পৃথিবীর ফাটলগুলো অনুভূতি ছুঁয়ে
নিজের ভিতর যন্ত্রনা বাড়ায়।
তখনি তোমায় মনে পরে ,আশ্রয় চায় তোমার জানলার বাইরে
বাড়তে থাকা অযাচিত মনের কবিতায়। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...