Wednesday, August 10, 2016

নিজের আয়নায়

নিজের আয়নায়
............ ঋষি
==================================================
বারংবার নিজের ছবির দিকে তাকাই
না ভুলতে পারা যায় না নিজেকে। এই তো আমি।
সেই ঠোঁট সেই ,সেই চোখ, সেই গাল
ঠিক তো, তুই ছুঁয়ে প্রথম বলেছিলিস ঠিক প্রতিমার মুখ।
প্রতিমা কিনা জানি না
এটা জানি তুই ছুঁয়ে ছিলিস আমাকে মনের চিলে কোঠায়।

জানি তুই ব্যস্ত এখন
আমিও তো খুব ফ্রী থাকি তা  না ,ছেলে ,স্বামী ,সংসার আর কতকিছু।
কিন্তু জানিস আজও যখন বৃষ্টি পরে মনের কোনে তুই
ঠিক এক আঁচলা জল সবুজ কচু পাতায়
টলমল টলমল আমার চোখে আয়নায় খুঁজে পাওয়া নিজেকে।
বহুবার চেষ্টা করেছি তোকে ফোনে ধরার
বহুবার ভেবেছি অদ্ভুত কথোপকথন
আরো অদ্ভুত কি জানিস আমার কাছে তোর ফোন নম্বর নেই।
ধর কোনোদিন আমি তুই মুখোমুখি
তুই একটু মুটিয়েছিস ,আমিও ,একে অপরকে দেখবো
তারপর কি বলবো বলতো।
সামাজিক কথোপকথন কেমন আছিস ,কটা ছেলেমেয়ে
আর তারপর  ..........

বারংবার নিজের ছবির দিকে তাকাই
ভাবি এই তো আমি কিংবা আমার মতন কেউ যে সংসারী।
নিজের আমিটাকে খুঁজতে ছুটে পালাই
সংসার ,সমাজ ,নিয়ম ,জীবন আর বন্ধনের কাছে।
কিন্তু তারপর একা মনে
আমি তুই হয়ে যায় বারংবার নিজের আয়নায়। 

No comments:

Post a Comment

হারানোর কবিতা

একটা অপ্রিয় জীবন হঠাৎ যদি হারিয়ে যায়  কি এসে যায় তাতে এই শহরের  , ধুলোবন্দি ফটোফ্রেম ,রং ওঠা দেওয়াল ,পুরোনো রেডিওর গান  ফিসফিস করা তোমার কণ্...