Tuesday, August 9, 2016

আমি আছি

আমি আছি
............. ঋষি
==================================================
যখন ক্রমশ নীল হয়ে যায়  শরীর
বিষাক্ত সাময়িক আগুনে চাও সভ্যতার বেণীমাধক।
তখন তুমি একলা ভীষণ সই
আমার কথা কখনো মনে করেছো চলন্তিকা।
মারাত্নক বৃষ্টি তখন
অথচ সামাজিক টিয়ার গ্যাসে তোমার চোখ বন্ধ।

মৃত শহরের গভীর শ্বাসে
তুমি আমাকে প্রশ্ন করো কেমন আছিস বল।
কেউ তো মরে যায় না চলন্তিকা
সকলে বেঁচে থাকে মুখে প্লাস্টিক স্মাইলে সাজানো দপ্তরে সরকারি মোহর।
গণতান্ত্রিক সভ্যতার কোনো একজন হয়
হরপ্পা থেকে মিসিসিপি শুধু লেগে থাকে প্রাচীন স্মৃতি সৌধ
ভালো আছি।
খুব ভালো নিজের অধিকারে চিরন্তন বাঁচা
আর প্রাচীন সভ্যতার গায়ে শেওলার ছোপ
পুরোনো না ফোড়ানো কষ্ট।

যখন ক্রমশ নীল হয়ে যায়  শরীর
সভ্যতার বেণীমাধব তখন অন্য কোনো দিনে স্মৃতির ঘর।
সেলাই কলে তখন এক ঘেয়ে চিৎকার
খিদে বেঁচে আছে মরে যায় নি।
সময় চলে গেছে ,থেমে যায় নি
আমি আছি যেমন করে চলন্তিকা তুই কোথাও বেঁচে। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...